Menu
 
       
বিশেষ সংবাদ

গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি অনুমোদন


 
গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি অনুমোদন  42432 
 

বাংলাদেশের প্রায় ৩০ লাখ গৃহকর্মীকে আইনি সুরক্ষা দিতে ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ অনুমোদন করেছে সরকার।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিসভার বৈঠক শেষে ব্রিফকালে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

শ্রম আইনের আওতায় আসতে যাচ্ছেন সারা দেশের ৩০ লাখ গৃহকর্মী। নতুন নীতিতে সরকারের শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মাধ্যমে আর্থিক সহায়তার আওতায় আসবেন গৃহকর্মীরা। একই সঙ্গে বীমা, দুর্ঘটনায় ক্ষতিপূরণের নিশ্চয়তাসহ নানা ধরনের সামাজিক নিরাপত্তার আওতায় আসবেন।

নীতিতে গৃহের পাশাপাশি মেস এবং ডরমিটরিকেও অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে কেন্দ্রীয়ভাবে এবং সিটি করপোরেশন ও জেলা-উপজেলায় মনিটরিং সেল গঠনের কথা বলা হয়েছে। সেখানে গৃহকর্মীরা অভিযোগ জানাতে পারবে। তাদের জন্য হেল্পলাইন চালুর কথাও বলা হয়েছে নীতিতে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গৃহকর্মীদের সুরক্ষা ও কল্যাণের জন্য নীতি প্রণয়নের উদ্যোগ বেশ পুরনো। নানা কারণে এটি আটকে ছিল। সমপ্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সম্মতি দেন। এরপর দ্রুত গতিতে নীতিটির ড্রাফট তৈরি করা হয়।

এদিকে বাংলাদেশে গৃহকর্মীর সংখ্যা প্রায় ৩০ লাখ। তাদের সুরক্ষার জন্য কোনো নীতি বা আইন নেই। তাদের মজুরি, কল্যাণ ও অন্যান্য সুবিধার বিষয়টি নিয়োগকর্তার ইচ্ছার ওপর নির্ভর করে। গৃহকর্মীদের নির্যাতনের ঘটনাও অহরহ ঘটে। খুব কম ঘটনাই আলোচনায় আসে। তাদের সুরক্ষা দেয়ার জন্য সরকারের তদারকি, নজরদারি নেই।

বৈঠকে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০১৫ অনুমোদন করা হয়।
 

 


71 নিউজ টিভি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



71 নিউজ টিভি সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

 

বিশেষ সংবাদ Good news  Opinion  Interview  Art   Entrepreneur  People suffering 

Banner 2