Menu
 
       
বাংলাদেশ

সৈয়দপুরে হাড় কাঁপানো শীতে জনজীবন বিপর্যস্ত


 
সৈয়দপুরে হাড় কাঁপানো শীতে জনজীবন বিপর্যস্ত  14664 
 

নীলফামারীর সৈয়দপুরে হাড় কাঁপানো ও কনকনে শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। শীতের প্রকৌপ বৃদ্ধি পাওয়ায় মানুষের পাশাপাশি গবাদি পশুসহ অন্যান্য প্রাণীকুলও কাহিল হয়ে পড়েছে। সন্ধ্যা নামার আগেই লোকজন কাজ-কর্ম সেড়ে ও দোকান-পাট বন্ধ করে বাড়ী ফিরে যাচ্ছেন।
তীব্র শীতে শিশু ও বৃদ্ধসহ অন্যান্য মানুষ ঠান্ডাজণিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। ফলে সৈয়দপুর ১০০ শষ্যা হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপে­ক্সেগুলোতে ঠান্ডাজণিত রোগির সংখ্যা বৃদ্ধি পেয়েছে।
বুধবার (১১ জানুয়ারী) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ ডিগ্রী সেলসিয়াস। ডিসেম্বরের শুরুতে শীতের তীব্র বেড়েছিল। মাঝে বেশ ক’দিন পর নতুন বছরের শুর“তে জানুয়ারী মাসের প্রথম সপ্তাহে সামান্য শীত অনূভুত হয়। শীত ঋতুর পৌষ মাসের শেষের দিকে এসে আবারো শীতের প্রকোপ বেড়েছে।
সৈয়দপুরে গত রবিবার থেকে বুধবার সারাদিন সূর্যের দেখা মেলেনি। রাস্তা-ঘাট ছিলো ঘন কুয়াশার চাদরে ঢাকা ও আকাশ  মেঘাচ্ছন্ন ছিল। সকালের দিকে কুয়াশার কারণে অনেক যানবাহনকে হেডলাইট জ্বালিয়ে চলাফেরা করতে দেখা গেছে। শীতের কারণে রাস্তা-ঘাট এবং হাট-বাজারে সাধারণ মানুষের উপস্থিতি কম ছিল।
এদিকে তীব্র ঠান্ডার কারণে খেটে খাওয়া দিন মুজুর ও শ্রমজীবী মানুষকে সব চেয়ে বেশী দূর্ভোগ পোহাতে হয়েছে। এসব মানুষ ঘর থেকে হতে পারেনি। ফলে পরিবার-পরিজন নিয়ে তাদের কষ্ট করতে হয়েছে।
অপরদিকে শীতের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সোমবার থেকে সারা দিন সৈয়দপুর রেললাইনের উপরে ভাসম্যান পুরাতন গরম কাপড়ের দোকানে ছিন্নমূল মানুষসহ সব শ্রেনীর পেশার মানুষের ভিড় ছিল লক্ষ্যনীয়। আর এ সুযোগে দোকানীরা গরম কাপড়ের দাম খানিকটা বাড়িয়ে দিয়েছেন। সৈয়দপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) শফিউল ইসলাম জানান, সৈয়দপুর উপজেলার ছিন্নমূল মানুষের মাঝে সরকারিভাবে বরাদ্দ শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। এছাড়া ব্যাংক-বীমাসহ বিভিন্ন সামাজিক স্বেচ্ছাসেবী সংস্থা, বেসরকারী উন্নয়ন সংস্থা (এনজিও) ও ব্যক্তি উদ্যোগে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরন করা হয়েছে।


জয়নাল আবেদীন হিরো
সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি 


71 নিউজ টিভি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



71 নিউজ টিভি সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

 

Banner 2