Menu
 
       
বাংলাদেশ

শেরপুরে গুড়ি গুড়ি বৃষ্টি ও তীব্র শীতে বিপর্যস্ত জনজীবন


 
শেরপুরে গুড়ি গুড়ি বৃষ্টি ও তীব্র শীতে বিপর্যস্ত জনজীবন  15600 
 

শেরপুর: সকাল থেকেই গুড়ি গুড়ি বৃষ্টি। সঙ্গে হিমেল হাওয়া বইতে শুরু করেছে। শীতের তীব্রতাও বেড়েছে। পৌষের বৃষ্টি আর হাঁড় কাপানো শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছেন না। এ অবস্থায় সামর্থবানরা ঘরে অবস্থান করতে পারলেও গরীবের পক্ষে তা সম্ভব হয়ে উঠছেনা। দু’মুঠো অন্নের জন্য তাঁদের ছুটতে হচ্ছে কাজের সন্ধানে। জীবন ধারণের জন্য এই গুড়ি গুড়ি বৃষ্টি উপেক্ষা করে প্রচন্ড শীতের সঙ্গে পাল­া দিয়েই চলতে হচ্ছে তাঁদের। আলমারিতে তুলে রাখা ছাতা বের করেই তাদের রাস্তায় দেখা যায়।
বগুড়ার শেরপুর উপজেলায় মঙ্গলবার (১০জানুয়ারি) মেঘে ঢাকা আকাশে দিনভর গুড়ি গুড়ি বৃষ্টি ঝড়ে। ফলে জনজীবনও স্থবির হয়ে পড়ে। দিনমজুর কাশেম আলী, হাছেন আলী, বদিউজ্জামান জানান, বৃষ্টির সঙ্গে হিমেল বাতাস বইতে থাকায় কাজের সন্ধানে বের হতে পারছেন না। এই অবস্থায় পরিবার পরিজন নিয়ে চরম দুর্ভোগে পড়েছেন তারা। শিশু ও বৃদ্ধরা ঠাÊাজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে। বাড়ির উঠানে খড় কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। রিকসা চালক মাহফুজার রহমান মাফু জানান, ঘরে স্ত্রী ছাড়াও তিনটি সন্তান রয়েছে। প্রতিদিন রিকসা চালিয়ে যে টাকা আয় হয় তা দিয়েই সংসারের খরচ চালাতে হয়। একদিন রিকসা না চালালে তাদের মুখে ভাত তুলে দেয়া সম্ভব হয় না। তাই বৃষ্টি ও শীত উপেক্ষা করেই বাড়ি থেকে বের হয়েছি।
এদিকে শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় উপজেলার নদীর উপকূলবর্তী সুঘাট, খানপুর, খামারকান্দি, গাড়িদহ, শাহবন্দেগী ও মির্জাপুর ইউনিয়নের গ্রামগুলোতে ব্যাপকহারে শীতজনিত রোগ ছড়িয়ে পড়ছে। প্রতিদিনই অসংখ্য রোগি শীতজনিত রোগের ওষুধ কিনতে শহরের বিভিন্ন ওষুধের দোকানে ছুটছেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোখলেছুর রহমান বলেন, শীতের কারণে মানুষের নিউমোনিয়া, সর্দ্দি, জ্বর, কাশি, আমাশয় রোগ হচ্ছে। এসব রোগে মহিলা, শিশু ও বৃদ্ধরা বেশি আক্রান্ত হচ্ছেন। স্বাভাবিকের চেয়ে অনেক বেশি রোগী চিকিৎসা নিতে হাসপাতালে আসছেন। সাধ্যানুযায়ি তাদের চিকিৎসা সেবাও দেওয়া হচ্ছে বলে তিনি দাবি করেন। এ প্রসঙ্গে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা খাজানুর রহমান জানান, তীব্র শীত আর এই গুড়ি গুড়ি  বৃষ্টিতে সরিষা ক্ষেতের উপকার হলেও আলু ক্ষেতে রোগ হওয়ার শঙ্কা রয়েছে। তাই আলু চাষিদের সতর্ক থাকতে হবে। তাই সময়মত প্রয়োজনীয় কীটনাশক প্রয়োগ করার পরামর্শ দেন এই কৃষি কর্মকর্তা।
আল ইমরান
 শেরপুর, বগুড়া

 


71 নিউজ টিভি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



71 নিউজ টিভি সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

 


Banner 2
Banner 2
Banner 2

Banner 2
Banner 2
Banner 2