Menu
 
       
বাংলাদেশ

জিয়ানগর উপজেলার নামকরণ হলো ‘ইন্দুরকানি’


 
জিয়ানগর উপজেলার নামকরণ হলো ‘ইন্দুরকানি’  15366 
 

পিরোজপুরের ‘জিয়ানগর’ উপজেলার নাম বদলে আগের নাম ‘ইন্দুরকানি’ করেছে সরকার। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) নাম পরিবর্তন সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দিয়েছে। ৯ জানুয়ারি সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিকার সভা হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, পিরোজপুর জেলার জিয়ানগর উপজেলার নাম পরিবর্তন করে ইন্দুরকানি নামকরণের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। তিনি আরো বলেন, ২০০২ সালের ১৭ এপ্রিল জিয়ানগর উপজেলা সৃষ্টি করা হয়। এর মূল যে থানা তার নাম ইন্দুরকানি। উপজেলা ও থানার দুটির দুই নাম হয়ে গেছে। এখন শুধু ইন্দুরকানি থাকবে। এখন জনগণ পুরনো নামে ফেরত যেতে চাচ্ছে। জনগণের দাবির পরিপ্রেক্ষিতে এ প্রস্তাবটি এসেছে। 
২০০২ সালে জিয়ানগর নামকরণ বিষয়ে স্থানীয় জনগণের কোন দাবি ছিল কিনা, জিয়ানগর নাম কীভাবে এলো সংবাদিকদের এমন প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এ তথ্য আমাদের কাছে নেই’। 
নামটি জিয়ার নামে (প্রেসিডেন্ট জিয়াউর রহমান) নাকি অন্য কোন জিয়া নামে করা- এমন প্রশ্নের জবাবে শফিউল আলম বলেন, ‘এটা মেজর জিয়া (সুন্দরবন ৯নম্বর সেক্টর কমান্ডার, যিনি সুন্দরবনে কাজ করেন তার নামে নাকি অন্য কারো নামে আমরা এটা জানি না। 
    এ ব্যাপারে উপজেলা আ’লীগের সভাপতি এ্যাড. এম. মতিউর রহমান ও সাধারণ সম্পাদক মৃধা মোঃ মনিরুজ্জামান জানান, সোমবার মন্ত্রী পরিষদের সভায় জিয়ানগর উপজেলার নাম পরিবর্তণ করে ইন্দুরকানী উপজেলা নাম করণ করা হয়েছে। জিয়ানগর নামকরনের সময় আমাদের আপত্তি থাকলেও তারা তাদের ক্ষমতাবলে জিয়ার নামে উপজেলার নামকরন করেন। তাই দীর্ঘদিন পরে হলেও উপজেলার নাম পরিবর্তণ করায় আমরা উপজেলা আ’লীগ আনন্দিত। 
এ বিষয়ে জিয়ানগর উপজেলা চেয়ারম্যান মাসুদ সাঈদী সোমবার রাতে এ প্রতিবেদককে  জানান, আমি বলব এখানে জনমতের প্রতিফলন হয়নি তবে সরকারী সিদ্ধান্ত মেনে না নেয়ার তো সুযোগ নেই। তবে আমাদের উন্নয়ন কাজ যাতে ব্যহত, বাঁধাগ্রস্থ্য না হয়, অন্যান্য উপজেলার মতো এ উপজেলাতেও সরকারী বরাদ্ধ দেন এবং এ উপজেলার সাথে যেন বিমাতাসুলভ আচরণ না করেণ এটাই কাম্য।
    অপর এক প্রশ্নে আরো বলেন, বর্তমান উপজেলা পরিষদের কোন সভা থেকে এ উপজেলার নাম পরিবর্তনের জন্য সরকারকে কোন অনুরোধ জানানো হয়নি। পূর্বের কোন পরিষদ নামকরণের জন্য সরকারকে অনুরোধ জানিয়ে ছিলেন কি- না আমার জানা নেই।   

জে আই লাভলু
জিয়ানগর প্রতিনিধি


71 নিউজ টিভি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



71 নিউজ টিভি সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

 

Banner 2