Menu
 
       
প্রযুক্তি

ইশারায় চলবে স্মার্টফোন!


 
ইশারায় চলবে স্মার্টফোন!  3120 
 

মার্কিন বিজ্ঞানীদের তৈরি ‘ওয়ারলেস সেন্সিং প্রযুক্তি’র সাহায্যে এবার ইশারায় কাজ করবে স্মার্টফোন৷ ওয়াশিংটনের একদল গবেষক ওয়ারলেস সেনসিং প্রযুক্তি নিয়ে কাজ করছেন৷তাদের দাবি, এখন কিছু স্মার্টফোনে ক্যামেরার মাধ্যমে থ্রি-ডি জেশ্চার সেন্সিং প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে৷ কিন্তু এতে ব্যাটারী দ্রুত শেষ হয়ে যায় এবং ইশারা শনাক্ত করার জন্য নড়চড়া স্মার্টফোনের ক্যামেরায় স্পষ্ট হতে হয়৷

কিন্তু নতুন এই প্রযুক্তি আবিষ্কার হলে তা অল্প ব্যাটারিতেই চালানো যাবে, তাছাড়া যে কোনো পাশ থেকে ইশারা বুঝতে পারবে ফোনটি৷ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ম্যাট রেনল্ড এবং শ্বেতক প্যাটেল এই প্রযুক্তি নিয়ে কাজ করছেন৷

গবেষকরা জানিয়েছেন, যখন কেউ ফোন করেন, বা ইন্টারনেটের মাধ্যমে অ্যাপ ব্যবহার করেন, ফোন তখন সেলুলার নেটওয়ার্কে বেতার তরঙ্গ পাঠায়, যাতে সেলুলার বেস স্টেশনের সঙ্গে যোগাযোগ করা যায়৷ নতুন এই প্রযুক্তিতে ছোট ছোট একাধিক অ্যানটেনা সেই প্রতিফলিত সংকেতগুলো ধরতে পারবে এবং সেই অনুযায়ী ফোনকে কাজ করার নির্দেশ দেবে৷গবেষকরা এই প্রকল্পের নাম দিয়েছেন ‘সাইডসোয়াইপ’।


71 নিউজ টিভি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



71 নিউজ টিভি সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

 

Banner 2