Menu
 
       
আন্তর্জাতিক

৭৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা সিডনিতে


 
৭৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা সিডনিতে  18720 
 

আট দশকের মধ্যে সবচেয়ে বেশি তাপমাত্রায় পুড়ছে অস্ট্রেলিয়ার সিডনি। স্থানীয় সময় রবিবার বিকেল ৩টার দিকে শহরটির পেনরিথ এলাকার তাপমাত্রা রেকর্ড ৪৭ দশমিক ৩ ডিগ্রিতে পৌঁছায়। ১৯৩৯ সালের পর যা সর্বোচ্চ। 

প্রচণ্ড গরমে স্থানীয় লোকদের কাজ ছাড়া ঘরের বাইরে যেতে নিষেধ করা হয়েছে। এসময় বেশি বেশি তরল খাবার খাওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, অতিরিক্ত গরমের কারণে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে হাইওয়েগুলোতে গাড়ির সংখ্যা কমে আসে। রোদের তাপ থেকে বাঁচতে অনেককেই রাস্তার আশপাশের শপিংমল ও দোকানে আশ্রয় নিতে দেখা গেছে। গা জুড়াতে অসংখ্য মানুষ ছুটছেন সমুদ্র সৈকতে। তাপমাত্রার কারণে সিডনি ও এর আশপাশের এলাকায় জরুরি অগ্নিসতর্কতা জারি করা হয়েছে।

গত শনিবার স্থানীয় সময় ১০টায় সিডনি আন্তর্জাতিক টেনিস টুর্নামেন্ট চলাকালে অসহনীয় তাপমাত্রার কারণে খেলোয়াড়রা কোর্টের বাইরে চলে যান। তাপমাত্রার কারণে সিডনি ও এর আশপাশের এলাকায় জরুরি অগ্নি সতর্কতা জারি করা হয়েছে। 

 বিশেষজ্ঞরা সতর্ক করেছেন, জলবায়ু পরিবর্তনের কারণে ভূমি ও সমুদ্রের তাপমাত্রা ক্ষতিগ্রস্ত হচ্ছে যা বিপর্যয় ডেকে আনতে পারে। কয়েক দশকের মধ্যে দেশটির দুই বৃহত্তম শহর সিডনি ও মেলবোর্নকে ৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা মোকাবিলা করতে হতে পারে।-বিবিসি


71 নিউজ টিভি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



71 নিউজ টিভি সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

 

Banner 2