Menu
 
       
কৃষি সংবাদ

সৈয়দপুরে ফুলকপির ব্যাপক ফলন কৃষকের মুখে হাসি


 
সৈয়দপুরে ফুলকপির ব্যাপক ফলন কৃষকের মুখে হাসি  6396 
 

অনুকুল আবহাওয়ায় ভাল ফলন আর বাজারে পর্যাপ্ত দাম পাওয়ায় বন্যার ধকল কাটিয়ে সৈয়দপুরের কৃষকদের মুখে হাসি ফুটেছ্।ে এতে উপজেলার কৃষি সংশ্লিষ্টরা স্বস্তি প্রকাশ করেছেন।
সৈয়দপুর উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি মৌসুমে এ উপজেলার ৫ ইউনিয়নসহ পৌর এলাকার কৃষকরা প্রায় ৪৭০ হেক্টর জমিতে শীতকালীন সব্জি আবাদ করেছেন। এরমধ্যে শুধু ফুলকপি চাষ করা হয়েছে প্রায় ১৫০ হেক্টর জমিতে। যাতে স্থানীয় পুশা নামের উপজাতটির ব্যাপক ফলন হয়েছে। এতে ৪৯ হাজার ৬ শত ৫০ মেট্রিক টন ফুল কপির ফলন হয়েছে।
সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ি, কামালপুকুর, বাঙ্গালীপুর, খাতামধুপুর ও কাশিরাম বেলপুকুর ইউপির বিভিন্ন এলাকা ঘুরে কথা হয় বিভিন্ন কৃষকের সাথে। কৃষকরা জানায়, এবার বন্যা পরবর্তি সময়ে আবহাওয়া ভাল ছিল। পাশাপাশি অক্লান্ত শ্রম আর কৃষি অফিসের পরামর্শে এর যতœ নিয়েছি। তাই ফলন ভাল হয়েছে।
বোলাগাড়ি ইউনিয়নের সোনাখুলি বুড়িরবাজার এলাকার ফুলকপি চাষি আলম জানান, এক দোন (৩০ শতক) জমিতে প্রায় ১ কেজি ওজনের ৪ হাজার কপি ফলেছে। যা ক্ষেতে সমিতির মাধ্যমে ১০টাকা কেজি দরে বিক্রি করছেন। এতে পরিবহন, টোল ও শ্রমিক খরচ লাগছেনা। দোন প্রতি টিকছে ২০ হাজার টাকা। কাশিরাম বেলপুকুর এলাকার কৃষক মোবারক জানান, বণ্যার কারণে একটু দেরি হয়েছে। না হলে এর আগেই ফুল কপি বাজারে উঠাতে পারলে লাভ বেশি হতো। সূত্র জানায়, স্থানীয় কৃষকরা চলতি মৌসুমে ফুল কপির লাভ দিয়ে অন্যন্য ফসলের ক্ষয়-ক্ষতি কাটিয়ে নব উদ্যমে শীতের অন্যন্য সব্জি চাষাবাদে ব্যস্ত হয়ে পড়েছেন।
এ নিয়ে সৈয়দপুর শহরের মধ্য¯^ত্ব ব্যাবসায়ী নওশাদ, সুজন, শামিম, মোতালেব, সাজু বলেন, কৃষকদের বাড়ি থেকে ১০ টাকা কেজি দরে কিনে রোদে শুকিয়ে ঢাকার কাওরান বাজার, সিলেটের বড়বাজার, রংপুর, চট্রগ্রাম, কুমিল্লার নিমশাহ বাজারের মোকামে নিজ ব্যয়ে কপি পাঠাচ্ছি ১৭-১৮ টাকা কেজি প্রতি। এতে সামান্য লাভ টিকছে। তবে কৃষকদের কোন লোকসান হচ্ছে না।
সৈয়দপুর উপজেলার উপসহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকতা সুনিল কুমার দাস বলেন, এবারে ফুলকপির ফলন ভাল হয়েছে। আমরা কৃষকদের সহযোগীতায় ভাবনার সাথে মাঠে কাজ করেছি।
সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার হুমায়রা মন্ডল বলেন, আমাদের কৃষকরা খুবই পরিশ্রমী। তাই আশাকরছি শুধু ফুলকপি নয় শীতকালীন অন্যন্য সব্জিতেও তারা লাভবান হবেন।

জয়নাল আবেদীন হিরো

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি


71 নিউজ টিভি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



71 নিউজ টিভি সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

 

Banner 2