Menu
 
       
কৃষি সংবাদ

নাসিরনগরে আমন ধানের বাম্পার ফলন,ঘরে ঘরে নবান্ন উৎসব


 
নাসিরনগরে আমন ধানের বাম্পার ফলন,ঘরে ঘরে নবান্ন উৎসব  5694 
 

প্রকৃতির চিরাচিত নিয়মে হেমন্তে সোনালী ধানের মিষ্টি গন্ধে মেতে উঠেছে বাংলার জনপদ। নাসিরনগর উপজেলার বিভিন্ন মাঠে এখন আমন ধানের সোনালী সমারোহ। দিগন্ত জোড়া মাঠে পাকা বোনা ও রোপা ধান কাটার কাজ করছে কৃষকরা। এবার আমন ধানের বাম্পার ফলনে কৃষকের মুখে হাসির ঝিলিক ফুটেছে। তবে ধান কাটাঁর শ্রমিক সংকটসহ নানা কারণে আবাদি জমি থেকে উৎপাদন খরচ উঠে আসলেও ধানের ন্যায্য দাম পাওয়া যাবে কি না এ নিয়ে কৃষকরা চিন্তিতও। উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়,উপজেলার বিভিন্ন স্থানে ব্যস্ত সময় পার করছে কৃষান-কৃষানীরা। আবহাওয়া অনুকূলে থাকায় নির্বিঘেœ ধান কাটা-মাড়াই কাজ করছে তারা। ইতিমধ্যে জমির ধান কাটা প্রায় শেষ পযার্য়ে। কৃষকের আঙিনায় ভরে উঠছে সোনালী ধানে,মুখে ফুটে উঠছে হাসির ঝিলিক। ফসলের মৌ মৌ গন্ধে ভরে উঠছে সারাবাড়ি। সাথে আনন্দের বন্যা।এখন ঘরে ঘরে নবান্ন উৎসব। 
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়,চলতি মৌসুমে  উপজেলায় ৯ হাজার হেক্টর জমিতে দেশী জাতের বোনা আমন ও ২ হাজার ৫‘শ ২০ হেক্টর জমিতে রোপা আমন চাষের ল¶্যমাত্রা নির্ধারণ করা হলেও ৯ হাজার ৯শ ২৫ হেক্টর জমিতে দেশী জাতের বোনা আমন ও ৩ হাজার ৩‘শ ৩০ হেক্টর জমিতে রোপা আমন চাষাবাদ করা হয়েছে। এই জমি থেকে প্রতি বিঘায় ৮-৯ মণ ধান পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। 
একাধিক কৃষক জানায়,আবহাওয়া অনুকূলে থাকায়,সুষম মাত্রায় সার ব্যবহার ও সার-বীজের সংকট না থাকায় উপজেলার প্রতিটি মাঠে এবার আমন ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষকরা আশানূরূপ ফসল ঘরে তুলছে।ফলে কৃষকের মুখে ফুটে উঠছে হাসির ঝিলিক। তবে শ্রমিকের মূল্য অনেক বেশী। প্রতি শ্রমিকের মজুরি ৪শ টাকা দিতে হচ্ছে। তাই ধানের ন্যায্য দাম পাওয়া যাবে কি না এ নিয়ে কৃষকরা চিন্তিতও।
উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আনিছুজ্জামান জানান,কৃষক কৃষি বিভাগের আধুনিক কৃষি প্রযুক্তি গ্রহন করার পাশাপাশি অনুকুল আবহাওয়া ও সুষম সার ব্যবহারের কারনে এবার আমন ধানের আশাতীত ফলন হয়েছে। আশা করছি উৎপাদন ল¶্যমাত্রা ছাড়িয়ে যাবে।

আকতার হোসেন ভুইয়া,
নাসিরনগর ব্রাহ্মণবাড়িয়া।


71 নিউজ টিভি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



71 নিউজ টিভি সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

 

Banner 2