Menu
 
       
ক্যাম্পাস

কুবিতে প্রতি আসনে লড়বে ৪৮ জন পরীক্ষার্থী


 
কুবিতে প্রতি আসনে লড়বে ৪৮ জন পরীক্ষার্থী  3042 
 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৪৮ জন পরীক্ষার্থী। বিশ^বিদ্যালয় ভর্তি পরীক্ষার কারিগরি কমিটির প্রধান ও আইসিটি বিভাগের সভাপতি দুলাল চক্রবর্তী তথ্যটি নিশ্চিত করেছেন।
জানা যায়, এ বছর বিশ্ববিদ্যালয় কর্তৃক বরাদ্দ মোট ১১২০ টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছে মোট ৫৪ হাজার ৮০৯ জন শিক্ষার্থী। তিনটি ইউনিটের মধ্যে ‘এ’ ইউনিটের (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) ৩৮৫টি আসনের বিপরীতে আবেদন করেছে ২৩ হাজার ৬২৫ জন। এতে আসনপ্রতি লড়বে ৬১জন। 
‘বি’ ইউনিটের (কলা এবং মানবিক/সামাজিক বিজ্ঞান অনুষদ) ৪৫০টি আসনের বিপরীতে আবেদন করেছে ১৯ হাজার ৩৭২ জন। এতে আসনপ্রতি প্রতিযোগিতা করবে ৪৩ জন। এছাড়াও ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদ) ২৮৫টি আসনের বিপরীতে আবেদন করেছে ১১ হাজার ৮১২ জন। এতে প্রতি আসনের জন্য পরীক্ষার্থীর সংখ্যা ৪১ জন। 
এ বছর বিশ্ববিদ্যালয়ের ৩টি ইউনিটের অধীনে ৬ অনুষাধীন ২১টি বিভাগে মোট ১১২০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। একইসাথে কোটায় ভর্তি হতে আসন বরাদ্দ রাখা হয়েছে ৭০টি যা মূল আসনের অতিরিক্ত বলে বিবেচ্য হবে। নতুনভাবে দুটি বিভাগ সংযুক্ত হচ্ছে বিশ^বিদ্যালয়টিৃতে। বিভাগগুলো হচ্ছে- বিজ্ঞান অনুষদের অধীনে ‘ফরেস্টি এন্ড ইনভায়রনমেন্টাল সাইন্স’ (এফইএস) ও ব্যবসায় শিক্ষা অনুষাধীন ‘হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট’ (এইচআরএম)। 
ভর্তি পরীক্ষা সংক্রান্ত সব ধরনের তথ্য বিশ^বিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (www.cou.ac.bd)) থেকে জানা যাবে। এছাড়াও হেল্পলাইন নম্বর ০১৫৫৭ ৩৩০৩৮১-৮২ এর মাধ্যমেও শিক্ষার্থীরা ভর্তি সংশ্লিষ্ট সব ধরনের তথ্য পাবেন।
প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৭ ও ১৮ নভেম্বর। এর আগে, গত ৭ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত ভর্তি আবেদনের সময় দেওয়া হয়েছিল।

মাহফুজ কিশোর
কুমিল্লা বিশ্ববিদ্যালয় 


71 নিউজ টিভি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



71 নিউজ টিভি সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

 

Banner 2