Menu
 
       
বিশেষ সংবাদ

আগের মত আর চোখে পড়ে না প্রাকৃতিক সৌন্দর্যের প্রতীক কাশফুল


 
আগের মত আর চোখে পড়ে না প্রাকৃতিক সৌন্দর্যের প্রতীক কাশফুল  9906 
 

আগের মত আর চোখে পড়ে না কাশবনে কাশফুল। জলবায়ু পরিবর্তনের ফলে বিলুপ্তির পথে চরাঞ্চলের এই প্রাকৃতিক সৌন্দর্য্যে। গ্রীষ্ম বর্ষা শীতের উপস্থিতি ভালভাবে টের পাওয়া গেলেও বিকালের সোনা রোদে অনুভূতি হয় না হেমন্ত। তবে গ্রামগঞ্জে কোকিলের কুহুতান খানিকটা জানান দেয় ঋতু রাজ বসন্তের। ঘাসের ওপর শিশির জমা শিউলি ফুল ও নদীর ধারে কাশবন হাতছানি দেয়। ঋতু বৈচির্ত্যরে এই বিচিত্র রং রুপ নিয়ে এখন যেন আর ধরা দেয় না অনেক ঋতুই। কিন্তু নীল আকাশে মেঘ উড়িয়ে শরৎ এসে ঠিক ধরা দেয়। মেঘ রোদ্দুর লুকোচুরি, সাথে পাগলা হাওয়ার মাতামাতি। জীবিকার টানে উথাল-পাতাল নদীর বুকে সংগ্রামী মাঝিদের এমন সৌন্দর্য্য স্পর্শ না করলে ঋতু রাণীর আহবান নদীর ধারের কাশবনে না গেলে প্রকৃতি পাগল মানুষের যেন অতৃপ্তি থেকে যায়।তাই জীবনের ব্যস্ততাকে ছুটি দিয়ে একটু প্রশান্তি আর ভাল লাগার পরশ পেতে অনেকেই অপেক্ষা করেন বৈচির্ত্যমেয় শরতের জন্য। এই ঋতু বৈচির্ত্যরে সাথে নদনদীর একটা গভীর সম্পর্ক রয়েছে। আগে যেমন নদীর পাড়ে প্রচুর কাশফুল ছিল এখন জলবায়ুর পরিবর্তনের ফলে দিনের পর দিন কাশফুলগুলো হারিয়ে যাচ্ছে। সামগ্রীকভাবে বলতে গেলে নদী রক্ষা করতে পারলে ঋতুগুলোকেও রক্ষা করতে পারব। বৈশ্বিক উষ্ণতায় জলবায়ু পরিবর্তনের কারণে প্রকৃতিতেও পরিবর্তন এসেছে। যার ফলে দিন দিন নিজস্ব রুপ বৈচির্ত্যে হারাতে বসেছে ছয় ঋতুর এই বাংলাদেশ।
মোঃ সাইফুল ইসলাম
পটুয়াখালী প্রতিনিধি

 


71 নিউজ টিভি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



71 নিউজ টিভি সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

 

বিশেষ সংবাদ Good news  Opinion  Interview  Art   Entrepreneur  People suffering 

আজ শুভ বড়দিন
আজ শুভ বড়দিন
আজ শুভ বড়দিন


71 নিউজ TV - Dec 25, 2017 - 5382

 

Banner 2