Menu
 
       
বিশেষ সংবাদ

মহাষষ্ঠীর মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব শুরু


 
মহাষষ্ঠীর মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব শুরু  8424 
 

মহাষষ্ঠীর মধ্য দিয়ে মূলত আজ থেকে শুরু হলো পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসব। ঢাকা মহানগর সর্বজনীন পূজা কমিটির কর্মসূচি অনুযায়ী গতকাল সয়ংকালে অর্থাৎ সন্ধ্যায় দেবীর বোধন সম্পন্ন হয়েছে।

মহালয়ার মাধ্যমে শুরু হয়েছিল দেবীর আবাহন। আজ মহাষষ্ঠীতে দেবী কৈলাস থেকে মর্ত্যলোকে এলেন।

জগতের কল্যাণ কামনায় এবার দেবী দুর্গা আসছেন নৌকায়। শ্বশুরবাড়ি কৈলাস থেকে কন্যারূপে তিনি মর্ত্যলোকে আসছেন বাপের বাড়ি বেড়াতে। সঙ্গে আসছেন জ্ঞানের প্রতীক দেবী সরস্বতী; ধন, ঐশ্বর্যের প্রতীক দেবী লক্ষ্মী, সিদ্ধিদাতা গণেশ এবং বলবীর্য ও পৌরুষের প্রতীক কার্তিক। অন্যদিকে, দেবী দুর্গাকে বরণ করতে ভক্তরাও সমানভাবে উদগ্রীব। তাদের আয়োজনও কম নয়।

এবারের দুর্গোৎসবকে আনন্দমুখর করে তুলতে দেশজুড়ে ইতিমধ্যেই বর্ণাঢ্য প্রস্তুতি শেষ হয়েছে। রাজধানী ঢাকাসহ সারাদেশের প্রতিটি মণ্ডপের নিরাপত্তায় বিশেষভাবে নিয়োজিত রয়েছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।  দেশের ঐতিহ্যমণ্ডিত পূজা মণ্ডপগুলোয় পূজার পাশাপাশি ভক্তিমূলক সংগীতানুষ্ঠান, প্রসাদ বিতরণ, আরতি প্রতিযোগিতা, স্বেচ্ছা রক্তদান, বস্ত্র প্রদান অনুষ্ঠিত হবে।

আগামী ৩০ সেপ্টেম্বর শনিবার বিজয়া দশমীর মধ্য দিয়ে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের প্রধান এই ধর্মীয় উৎসব শেষ হবে। সেদিন দেবী দুর্গা কৈলাসে ফিরে যাবেন। পঞ্জিকা অনুযায়ী দেবী এবার বিদায় নেবেন ঘোড়ায় চড়ে।

উল্লেখ্য, এবার দেশব্যাপী প্রায় ৩০ হাজার মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।


71 নিউজ টিভি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



71 নিউজ টিভি সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

 

বিশেষ সংবাদ Good news  Opinion  Interview  Art   Entrepreneur  People suffering 

আজ শুভ বড়দিন
আজ শুভ বড়দিন
আজ শুভ বড়দিন


71 নিউজ TV - Dec 25, 2017 - 5460

 

Banner 2