Menu
 
       
বিশেষ সংবাদ

প্রাকৃতিক সৌন্দর্যের প্রতীক প্রজাপতি


 
প্রাকৃতিক সৌন্দর্যের প্রতীক প্রজাপতি  9750 
 

প্রজাপতি সবচেয়ে রঙ্গিন ও স্পন্দনশীল তাই প্রাকৃতিক সৌন্দর্যের প্রতীক প্রজাপতিকেই প্রকৃতির অলংকার বলা হয়। কিন্তু প্রকৃতির শোভা নানা বর্নের প্রজাপতির সংখ্যা দিন দিন কমে আসছে। এরা ঝোপে ঝাড়ে বাড়ির আঙ্গিনার ধারে গাছ পালায় নদীর ধারে ফুলে ফুলে প্রজাপতির ছুটে ছোট বড় সবার মনে খুশির দোলা দিয়ে যায়। প্রজাপতির শরীর সাধারনত লম্বাটে ও উজ্জল বর্নের হয়ে থাকে ।এটি আকর্ষণীয় রঙ্গের শীতল রক্ত যুক্ত পতঙ্গ। প্রজাপতির দৃষ্টি শক্তি ও ঘ্রাণ অত্যন্ত  প্রথর হয়। যা দিয়ে সে অনেক দুরের কাঙ্গিত ফুলের গন্ধ বা রং নিরুপন করতে পারে। পৃথিবীতে কয়েক হাজার প্রজাপতি রয়েছে। প্রজাপতি পা গুলাকে ব্যবহার করে বিভিন্ন প্রকার খাবার বা উদ্ভিদ খুজে বেড়ায়। এদের খাদ্য সাধরনত ফুলের রেনু, গাছের রস, পচা ফল, গবর, পচনশীল মাংস অথবা ময়লার দ্রবীভূত অবস্থায় থাকা খনিজ পদার্থ । তবে এ পতঙ্গটি বেশির ভাগ ফুলের মধু খেয়ে বাঁচে। প্রজাপতি বিভিন্ন গাছের ফূল কে জড়িয়ে ধরে তার আহরন করে থাকে। এক ধরনের চিটিন নামক প্রোটিনের স্থর দিয়ে তৈরী প্রজাপতির পাখাগুলা, যাতাদের কে উড়তে সহায়তা করে। ¯^চ্ছ চিটিনের চারপাশে বেষ্টন করে থাকে হালকা তুলার মত পদার্থ। তাই আলো পড়লেই প্রতিফলন হয় এবং বিভিন্ন রং ধারন করে। বিভিন্ন জাতের ফুলের পরাগয়নও ঘটে প্রজাপতির মাধ্যমে ।প্রজাপতি নিয়ে রয়েছে আমাদের দেশে হাজারও কবিতা, গল্প, উপন্যাস,নাটক ও কৌতুক। তবে প্রাকৃতি সৌন্দর্যের অলংকার প্রজাপতি বিপর্যয়ের কারন হলো নির্বিচারে বৃক্ষ নিধন, নগরায়ন, দর্শনার্থীদের সৃষ্ট শব্দ দূষণ, চিত্র ধারন কর্মকান্ড ইত্যাদির কারনে প্রজাপতির জীবনকে করে তুলছে প্রতিনিয়নত বিপন্ন। তাই জনসচেতনতাই পারে প্রাকৃতিক সৌন্দর্যের প্রতীক প্রজাপতিকে বাঁচিয়ে রাখতে ।
মোঃ সাইফুল ইসলাম
দুমকি(পটুয়াখালী)প্রতিনিধি

 


71 নিউজ টিভি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



71 নিউজ টিভি সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

 

বিশেষ সংবাদ Good news  Opinion  Interview  Art   Entrepreneur  People suffering 

আজ শুভ বড়দিন
আজ শুভ বড়দিন
আজ শুভ বড়দিন


71 নিউজ TV - Dec 25, 2017 - 5382

 

Banner 2