Menu
 
       
আন্তর্জাতিক

৬ষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালাতে প্রস্তুত উত্তর কোরিয়া


 
৬ষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালাতে প্রস্তুত উত্তর কোরিয়া  9672 
 

আন্তর্জাতিক মহলকে উত্তপ্ত করে একের পর এক পারমাণবিক শক্তিশালী ক্ষেপণাস্ত্রের পরিক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। আর এরই মধ্যে জানা গেল, কিমের কাছে পারমাণবিক বোমা তৈরির উপযোগী আরো সমৃদ্ধ প্লুটোনিয়াম থাকতে পারে যা দিয়ে তারা পারমাণবিক অস্ত্রের মজুদ বাড়াতে পারে। এমনকি যে কোনো সময় তারা তাদের ৬ষ্ঠ পারমাণবিক পরীক্ষাও চালাতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের  উত্তর কোরিয়া পরিস্থিতি পর্যবেক্ষণ প্রকল্প ৩৮ নর্থ সেপ্টেম্বর থেকে জুনের শেষ নাগাদ পিয়ংইয়ংয়ের ইয়ংবেয়ন পারমাণবিক কেন্দ্রের রেডিওকেমিক্যাল ল্যাবরাটরির স্যাটেলাইট ছবির ভিত্তিতে বিষয়টি বিশ্লেষণ করে এসব তথ্য জানিয়েছে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, ইয়ংবেয়নে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ স্থাপনার ছবিতেও সমৃদ্ধ ইউরেনিয়ামের মজুদ বাড়াতে সেন্ট্রিফিউজের কাজ চলার আভাস থাকতে পারে। সমৃদ্ধ ইউরেনিয়াম পারমাণবিক বোমা তৈরির জ্বালানির আরেক উৎস।

উল্লেখ্য, উত্তর কোরিয়া ইউরেনিয়াম এবং প্লুটোনিয়াম ব্যবহার করে এটম বোমা বানায়।  


71 নিউজ টিভি'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।



71 নিউজ টিভি সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

 

Banner 2